"EarnFreeUSA.com: Boundless Opportunities to Earn and Thrive in the United States!

"Your Financial Potential with EarnFreeUSA.com: Empowering You to Earn, Learn, and Thrive!"

মুহাম্মদ ইউনূস কে? Who is Muhammad Yunus?

Muhammad Yunus

ইউনূস Muhammad Yunus 1983 সালের অক্টোবরে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করেন এবং তারপর থেকে ব্যাংকটি 97% পুনরুদ্ধার গতিতে বাংলাদেশের দরিদ্রদের জন্য 37.5 বিলিয়ন ডলারের বেশি ঋণ দিয়েছে। দক্ষিণ এশিয়ার দেশটির উন্নয়নে অল্প অর্থের অগ্রগতির মাধ্যমে, বেশিরভাগ অংশে গ্রামীণ মহিলাদের জন্য, কৃষিকাজের উপকরণ বা অন্যান্য ব্যবসায়িক গিয়ারে সম্পদ দেওয়ার জন্য ব্যাংকটিকে কৃতিত্ব দেওয়া হয়। ব্যাঙ্ক তার ক্লায়েন্টদের মধ্যে একজন কখন নিঃস্বত্ব থেকে সরে গেছে তা নির্ধারণ করতে তার সাইটে 12টি চিহ্নিতকারী রেকর্ড করে৷

Muhammad Yunus

গ্রামীণ-এর সমৃদ্ধি ক্ষুদ্রঋণ উন্নয়নের মডেলকে অগ্রগামী করতে সাহায্য করেছে। অ্যাডভোকেটরা দাবি করেছেন যে স্থিতিশীল চাকরি বা বড় নিরাপত্তাহীন ব্যক্তিদের সামান্য ক্ষুদ্র ঋণ কম ভাগ্যবান জনগোষ্ঠীর মধ্যে ব্যবসার ক্ষমতায়নে সহায়তা করতে পারে, কারণ ক্লায়েন্টরা ক্ষুদ্র ও ছোট আকারের উদ্যোগ শুরু করার জন্য সম্পদ ব্যবহার করে। ক্ষুদ্রঋণ তার মহান উদ্দেশ্যগুলি অনুসরণ করার বিকল্প না থাকার জন্য কঠোর সমালোচনার সম্মুখীন হয়েছে, তবুও কিছু তদন্তকারী দাবি করেছেন যে আর্থিক প্রশাসনে ভর্তির প্রস্তাব আসলে দরিদ্র মানুষের উপর প্রভাব ফেলে।

Muhammad Yunus


2006 সালে নোবেল হারমনি পুরস্কার জেতার পাশাপাশি, ইউনূস বাংলাদেশের স্বায়ত্তশাসন দিবস অনুদান, দেশের সবচেয়ে উন্নত অ-সামরিক কর্মীদের সম্মান সহ অসংখ্য বিভিন্ন সম্মান অর্জন করেছেন।

তবে রাষ্ট্রনেতা শেখ হাসিনাসহ বাংলাদেশের চলমান সরকারের মধ্যে ইউনূস কম বিখ্যাত। তিনি ইউনূসকে “দরিদ্র মানুষের রক্ত চুষে নেওয়ার জন্য” দোষারোপ করেছেন এবং দাবি করেছেন যে ব্রোকার ফ্রেমওয়ার্ক প্রকল্পের জন্য বিশ্বব্যাপী ভর্তুকি প্রদানে সহায়তা করেছে।

গ্রামীণ অগ্রগামী একসময় হাসিনার সম্ভাব্য রাজনৈতিক প্রতিপক্ষ ছিলেন, নোবেল পুরষ্কার জেতার খুব অল্প সময়ের মধ্যেই তার নিজস্ব মতাদর্শিক গোষ্ঠীর সূচনা করেন।

ইউনূসকে বর্তমানে 100টি শাস্তির উত্তর মোকাবেলা করতে হবে, যার মধ্যে অন্যান্য কাজের নিয়ম লঙ্ঘন এবং যোগদান নিশ্চিত করা হয়েছে। ইউনূসের বিরুদ্ধে আইনানুগ মিশন পূর্ববর্তী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং পূর্ববর্তী জাতিসংঘ মহাসচিব বয়কট কি-মুনের মতো বিশ্বব্যাপী পরিসংখ্যানের বিবেচনাকে আকৃষ্ট করেছে, যারা উভয়েই ইউনূসের “সঙ্গত আইনি উস্কানি”কে অস্বীকার করে আগস্টে একটি চিঠিতে সমর্থন করেছিলেন।

বাংলাদেশ রবিবার তার সংসদীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে, আওয়ামী অ্যাসোসিয়েশনের সাথে, হাসিনা দ্বারা চালিত, স্বর্ণের ধারাবাহিক বিজয়ের জন্য যাচ্ছে। শেখ হাসিনা সম্ভবত রাজনৈতিক প্রতিযোগিতায় জিততে যাচ্ছেন, কারণ বাংলাদেশের প্রধান প্রতিরোধ গোষ্ঠীগুলো জরিপ বয়কট করছে। নেতাকর্মীরা বলছেন যে হাসিনা সরকারের অধীনে একটি অবাধ ও নিরপেক্ষ রাজনৈতিক সিদ্ধান্ত হতে পারে তা তারা পুরোপুরি মেনে নেয় না। কয়েকজন প্রতিরোধের অগ্রগামীও একইভাবে কারাগারে রয়েছেন। Muhammad Yunus

অবাধ ও সুষ্ঠু প্রতিযোগিতা আয়োজনের প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও, “রাষ্ট্র বিশেষজ্ঞরা একই সময়ে আওয়ামী অ্যাসোসিয়েশনের রাজনৈতিক প্রতিপক্ষের সিদ্ধান্তের সাথে আটকে রাখার সুবিধাগুলি পূরণ করছেন,” নভেম্বর মাসে কমন লিবার্টিজ ওয়াচ-এর সিনিয়র এশিয়া বিজ্ঞানী জুলিয়া ব্লেকনার লিখেছেন৷ এনজিওটি দাবি করেছে যে অক্টোবরের শেষের দিকে প্রতিরোধ বাংলাদেশ দেশপ্রেমিক পার্টির একটি রাজনৈতিক বৈঠক থেকে বিশেষজ্ঞরা প্রায় 10,000 প্রতিরোধ কর্মীকে ধরেছেন। Muhammad Yunus

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *